ঈদে গহনার সাজ

ঈদে গহনার সাজ

 

যে কোন উৎসবে মেয়েদের  সাজের সঙ্গে গহনা অনেক গুরুত্বপূর্ণ। ঈদ হলে তো কথাই নেই।   গহনা  ব্যবহারে আপনার রুচি আর পছন্দের যোগসূত্র পাইয়ে দেবে অন্য মাত্রা। মাটির গহনা যেন একবারেই পুরোদস্তুর বাঙালির সাজ। নিজের পছন্দ আর রুচির সঙ্গে উৎসবকে মিলিয়ে নিতে গহনার আবেদন অনেক
আছে নানান রঙ ঢঙের গহনা। পোড়ামাটি, কাঠ সুতায় তৈরি গহনাও  মানানসই বেশ। মাটির হ্যান্ডপেইন্ট করা বালাচুড়ি, গোলাপ বালা, পলা বালা, বিডসের বাকমল, গুড়বাঁধ, লম্বা ছোট মালাসহ সব ধরনের গহনাই আজকাল পাওয়া যায় ফ্যাশনশপগুলোতে।  কাঠের বালা চুড়ির দাম আনুমানিক  ৭৫ থেকে ৩০০ টাকা, গোলাপ বালা ৮০ থেকে ৪০০ টাকা, পলা ৬০ থেকে ৪৫০ টাকা, মালা ৮০ থেকে ৫০০ টাকা, মাকড়ি ঝুমকা ৫০ থেকে ৩০০ টাকা পর্যন্ত। এছাড়াও পাওযা যায় _ মাটির মালা কানের দুল, লম্বা পুঁতির মালা, কাঠের চুড়ি, কাঠের গলার হার, পিতলের বালা, কানের রিং, অক্সিডাইজড ইয়ার রিং। এসব গহনার দাম মাটির দুল ৭০ থেকে ১৫০ টাকা, কাঠের চুড়ি ৮০ থেকে ২৫০ টাকা, কাঠের গলার মালা ২০০ থেকে ৩২০ টাকা, ইয়ার রিং ৮০ থেকে ২০০ টাকা, পিতলের বালা ১৫০ থেকে ৩৫০ টাকা, বিডসের ব্রেসলেট ১৮০ থেকে হাজার ২০০ টাকা।
পাওযা যায় পুঁতি, কাঠ, শেল, পার্ল মাটির গহনা। এগুলোয় ন্যাচারাল কালার, ব্রাউন, কোরাল, সবুজ, মাটিরঙ, হালকা হলুদ, পিচ রঙ ব্যবহার করা হয়। আছে  মাদ্রাজি পার্লের গহনাও। দাম : দুল ২০০ থেকে ৮০০ টাকা, মালা ৩০০ থেকে ৮০০ টাকা, বালা ২৫০ থেকে ৭০০ টাকা, পায়ের আংটি ১৫০ থেকে ২০০ টাকা, পায়েল ২৫০ থেকে ৬০০ টাকা পর্যন্ত। 
তাছাড়াও বাজারে পাওযা যাচ্ছে  কুন্দন মেটালের তৈরি গহনা। ছাড়া আছে  সাদা, লাল এবং মাল্টিকালারের বড় দুলও। দাম পড়বে_ চুড়ি হাজার, কুন্দনের হার হাজার থেকে ১২ হাজার টাকা পায়েল হাজার ৫০০ টাকা পর্যন্ত। 
মাটির চুড়ির দাম পড়বে ১২০ টাকা, কড়ির দুল ৬৫ থেকে ২০০, কড়ির মধ্যে লালসাদা রঙের দুল গলার মালা ৩০০ থেকে ৩৫০ টাকা গলার মালা ২০০ টাকা।
ব্রাসো বাঁশের তৈরি চুড়ি, বালা, দুলও আছে বাজারে। এসব গহনা লোকজ আদল রঙের সংমিশ্রণে তৈরি। প্রাধান্য দেওয়া হয়েছে লাল কালো রঙকে। ছাড়া বিভিন্ন ধরনের ব্রাসো, বিডসের মালা খোঁপার কাঁটাও থাকছে বিভিন্ন ফ্রাশন  হাউসে। মূল্য, দুল বা গহনার সেট ১৫০৫০০ টাকা, মালা ১৫০৩০০ টাকা পর্যন্ত।

পোড়ামাটি, কাঠ সুতায় তৈরি  গহনা মানানসই বেশ। মাটির হ্যান্ডপেইন্ট করা বালাচুড়ি, গোলাপ বালা, পলা বালা, বিডসের বাকমল, গুড়বাঁধ, লম্বা ছোট মালাসহ সব ধরনের উৎসবের গহনাই আজকাল পাওয়া যাচ্ছে। কাঠের বালা চুড়ির দাম আনুমানিক ৭৫ থেকে ৩০০ টাকা, গোলাপ বালা ৮০ থেকে ৪০০ টাকা, পলা ৬০ থেকে ৪৫০ টাকা, মালা ৮০ থেকে ৫০০ টাকা, মাকড়ি ঝুমকা ৫০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।
উৎসবে গহনার বিকল্প হয় না। তাই সাজে বাঙালিয়ানা ভাব আনতে  মেয়েরা রকমারি গহনা ব্যবহার করেন।

ফ্যাশন হাউস বিবিয়ানা , দেশি দশ ফ্যাশন হাউস, দোয়েল চত্বর, কর্ণফুলী মার্কেট, শাহবাগ, আজিজ সুপার মার্কেটসহ বিভিন্ন জায়গায় এসব গহনা পাওয়া যায়।

মধুছন্দা

Author: মধুছন্দা

Comments

comments

Powered by Facebook Comments

Related posts