পল্লভির রান্নাঘর

শাহী বিফ রেজালা

শাহী বিফ রেজালা

উপকরণ:

গরুর গোশত ৩ কেজি

আদা বাটা ৩ টেবিল চামচ

রসুন বাটা ৩ টেবিল চামচ

পেয়াজ বাটা ৫ টেবিল চামচ

জিরা বাটা ৩ টেবিল চামচ

বাদাম বাটা ৩ টেবিল চামচ

টক দই ১ কাপ এর চার ভাগের ৩ ভাগ

জয়ফল জয়এী বাটা ২ চা চামচ

হলুদ গুড়ো ১ টেবিল চামচ

মরিচ গুড়ো ২ টেবিল চামচ

ধনে গুড়ো ২ টেবিল চামচ

গরম মসলা গুড়ো দেড়  চা চামচ,(রেজালা নামানোর সময় দিতে হবে)

আস্ত গরম মসলা (এলাচ ৬টি, দারচিনি ৩টি, তেজপাতা ৩টি)

পেঁঁয়াজ কুচি ২ কাপ

তেল  ১ কাপ

ঘি  ৪ টেবিল চামচ

পানি ও লবণ পরিমাণমতো

প্রণালী

মাংস ধুয়ে একটি পাত্রে নিয়ে এর সাথে আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, জায়ফল জয়এী বাটা, বাদাম বাটা, টক দই, হলুদ গুড়ো, মরিচ গুড়ো, ধনে গুড়ো ও লবণ দিয়ে ভাল করে মাখাতে হবে। (অবশ্যই হাত দিয়ে মাখাতে হবে না হয় মসলা ভালো করে মাংসের গায়ে লাগবে না)!

এখন একটি বড় পাএে তেল দিয়ে চুলায় জ্বালে বসিয়ে, তেল গরম হলে তার ভিতরে গোটা গরম মসলাগুলো দিয়ে কিছুক্ষণ ভেজে নিলে সুন্দর ঘ্রাণ বের হবে। একটু পরে পিয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। পিয়াজ বাদামী রং  হয়ে গেলে তাতে মাখিয়ে রাখা মাংস দিয়ে ভালো করে কশাতে হবে। কশাতে কশাতে তেল উপরে উঠে আসলে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত। এরপর মাংস সিদ্ধ হয়ে ঝোল ঘন হয়ে তেল উপরে উঠে আসলে গরম মসলা গুড়ো দিয়ে কিছুক্ষণ নেড়ে  চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

ব্যাস  হয়ে গেল  মজাদার শাহী বিফ রেজালা। এবার পরিবেশন পাত্রে ঢেলে পিয়াজ বেরেস্তা উপরে সাজিয়ে পরিবেশন করতে হবে মজাদার শাহি বিফ রেজালা।

 

কাচ্চি বিরিয়ানী
কাচ্চি বিরিয়ানী

কাচ্চি বিরিয়ানী

উপকরণ:

খাসির মাংস-২ কেজি, বাসমতি চাল-১ কেজি, ঘি-দেড় কাপ, আলু ভাজা-আধা কেজি, পেঁয়াজ (বেরেস্তার জন্য)-২৫০ গ্রাম, আদা বাটা-২ টেবিল চামচ, রসুন বাটা-২ চা চামচ, দারুচিনি গুঁড়ো-আদা চা চামচ, এলাচ গুঁড়ো-৬টি, লকদ গুঁড়ো-৪টি, জায়ফল গুঁড়ো-১টি, জয়ত্রী-গুঁড়ো ১ চিমটি, জিরা গুঁড়ো-১ টেবিল চামচ, শুকনো মরিচ গুঁড়ো-৬টি, টক দই-সোয়া কাপ, আলু বোখারা-৫টি, লবণ-পরিমাণ মতো।

প্রণালি:

মাংস ধুয়ে লবণ মেখে ৩০ মিনিট রেখে আবার ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। পেঁয়াজ ঘিয়ে ভেজে তুলে ঠান্ডা করে মোটা গুঁড়ো করে রাখুন। আদা রসুন বাটার রস, পেঁয়াজ, গুঁড়ো মসলা মাংসের সঙ্গে মিশিয়ে যে পাত্রে বিরিয়ানি রান্না করবেন সে পাত্রে রাখুন। এবার মাংসের সঙ্গে দই ভালভাবে মেশান। আলু একটু ভেজে মাংসের ওপর ছড়িয়ে তার ওপর ঘি ও আলু বোখারা দিন। চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি পাত্রে ৩ কাপ ফুটানো লবণ পানিতে চাল সিদ্ধ করুন। চাল আধা সিদ্ধ হলে পানি একটি পাত্রে ঝরিয়ে রাখুন। চালের ফুটানো পানি থেকে ১ কাপ পানি ও বাকি ঘি মিশিয়ে মাংসে দিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখুন। এরপর মাংসের ওপর চাল ছড়িয়ে ফুটানো পানি দিন। পানি যেন চালের সমান হয়। চালের ওপরে যেন না উঠে। ঢাকনা দিয়ে চুলায় মাঝারি আঁচে রাখুন। চাল সিদ্ধ হলে তাওয়ার পর পাত্র বসিয়ে দমে রাখুন এরপর পরিবেশন করুন গরম গরম কাচ্চি বিরিয়ানি।

পল্লভি খান
পল্লভি খান

 

Author: পল্লভি খান​

Comments

comments

Powered by Facebook Comments

Related posts