পল্লভীর রান্নাঘর, আলুর চপ

প্রায় প্রতিটি ঘরেই রোজার প্রায় প্রতিদিনই আলুর চপ তৈরি করা হয়। রোজা ছাড়াও আমরা তৈরি করে খেতে পারি আলুর চপ যা খেতে খুবই সুস্বাদু ও মচমচে মজাদার। খুব স্বল্প সময়ে প্রতিদিনের আলুর চপে নিয়ে আসতে পারেন মজাদার  টেস্ট। আর সেটা হলো পুরভরা আলুর চপ।

পুরের জন্য যা যা লাগবে:

– আধা কাপ মাংসের কিমা (গরু বা মুরগি

-৩ টি পেঁয়াজ কুচি

– ৪/৫ টি কাঁচা মরিচ কুচি

– আধা চা চামচ হলুদ গুঁড়ো

– আধা চা চামচ জিরা গুঁড়ো

– আধা চা চামচ গরম মসলা গুঁড়ো

– আধা চা চামচ কাবাব মসলা

– ১ চা চামচ সয়াসস

– ১ চা চামচ আদা-রসুন বাটা

– ২ চা চামচ ধনেপাতা কুচি

– ২ টেবিল চামচ তেল

– লবণ স্বাদমতো

 

আলুর  চপের জন্য যা যা লাগবে:

– ২ কাপ সেদ্ধ আলু

– ২ টি পেঁয়াজ কুচি বা বাটা

– ৩/৪ টি মরিচ কুচি

– সামান্য সরিষার তেল

– লবণ স্বাদ বুঝে

– খুব সামান্য ময়দা (প্রয়োজন হলে)

– ১ টি ডিম ফেটানো

– ব্রেডক্রাম্ব প্রয়োজন মতো

– তেল ভাজার জন্য

 

পুর ভরা আলুর চপ  তৈরীর পদ্ধতি:

প্রথমে কড়াইতে তেল দিয়ে গরম করে এতে পেয়াঁজ কুচি দিয়ে নরম না হওয়া পর্যন্ত নেড়ে নিন। এরপর এতে দিন আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, লবণ, কাঁচা মরিচ কুচি। কিছুক্ষণ নেড়ে মসলা কষে এলে মাংস দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এরপর সামান্য পানি দিয়ে কাড়ই ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে ঢাকনা খুলে দিয়ে কিমা ভাজা ভাজা ও ঝরঝরে মাংসের পুর তৈরি করে নিন।

সেদ্ধ আলু হাতে চটকে এতে পেঁয়াজ, মরিচ, লবণ, ধনে পাতা কুচি ও সরিষার তেল দিয়ে মেখে ভর্তার মতো তৈরি করে নিন। যদি ভর্তা একটু বেশি নরম হয় তাহলে ময়দা দিয়ে ভালো করে মেখে নিন। আলু ছোটো ছোটো অংশে ভাগ করে নিয়ে হাতের তালুতে রেখে গোল বলের মতো তৈরি করে ভেতরে পুর দিয়ে মুখ বন্ধ করে দিন। এরপর একটু চাপ দিয়ে চপের আকার। করে দিন। এভাবে সব চপ তৈরি করে ফেলুন।

একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করতে দিন। ডিম সামান্য লবণ দিয়ে ফেটিয়ে নিন। এরপর একটি করে চপ ডিমে চুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে নিন। এরপর ডুবো তেলে ছেড়ে লালচে করে ভেজে নিন। চাইলে অল্প তেলে হালকা করেও ভেজে নিতে পারেন।চপ ভেজে একটি কিচেন টিস্যুতে রেখে বাড়তি তেল ঝরিয়ে নিন। ব্যস, হয়ে গেল মজাদার পুর ভরা আলুর চপ, এবার গরম গরম মজাদার আলুর চপ পরিবেশন করুন।

 

পল্লভী খান

পল্লভী খান

Author: পল্লভি খান​

Comments

comments

Powered by Facebook Comments

Related posts

মতামত দিন Leave a comment