বিখ্যাত মানুষের প্রেমের কথা

প্রেম  অনেক রকম। বিচিত্রি  তার রূপ রং । আর এই বৈচিত্রের কাছে ধরা পড়ে প্রতিটি মানুষ। সাধারণ অসাধারণ নির্বিশেষে। আজ  কয়েকজন বিখ্যাত মানুষের প্রেমের কথা বলা হল।

জাঁ পল সার্ত্র ও সিমোন দ্য বুভোয়ার :

ফরাসী লেখক ও দার্শনিক জাঁ পল সার্ত্র ও সিমোন দ্য বুভোয়ারের বন্ধুত্ব এবং গভীর প্রেম আজও মানব-মানবীর সম্পর্কে একটি উজ্জ্বল উদাহরণ হয়ে আছে। বিংশ শতাব্দীর যদি  কোনো  প্রেমকাহিনী কোনোদিন বিস্তারিতভাবে  লেখা হয় তবে জাঁ পল সার্ত্র ও সিমোন দ্য বুভোয়ারের কথা  অবশ্যই আসবে এবং সঙ্গত কারণেই। ১৯২০-এর দশকে দু’জনের পরিচয় ঘটে । এরপর যতগুলো বছর তারা  বেঁচে ছিলেন, ততদিন তাঁদের গভীর  প্রেম বজায় ছিল। ১৯৮০-এর ১৫ এপ্রিল সার্ত্র মৃত্যুবরণ করেন। সাত্রের মৃত্যু বুভোয়ার সহজভাবে নিতে পারেননি। ছয় বছর পর,  প্রায় কাঁটায় কাঁটায় একই সময় বুভোয়ার মৃত্যুবরণ করেন। দিনটি ছিল ১৪ এপ্রিল ১৯৮৬। বুভোয়ারের  দেহাবশেষ ওই কবরেই সমাহিত করা হয়,  যেখানে পূর্বে  থেকেই সাত্রের  দেহাবশেষ সমাহিত ছিল। এইভাবে এই দুই গুরুত্বপূর্ণ  লেখক, অথবা শিল্পীই বলা যায়, মরণেও একে অন্যের হয়ে রয়ে গেলেন।

চণ্ডীদাস :

ব্রাহ্মণ চণ্ডীদাস অন্তজ রাণীর মধ্যেই রাধাকে অনুভব করেছিলেন। তাঁর রাধা তো  পৌরাণিক রাধা নয়। তাঁর রাধা  এক অন্য  শ্রেণীর নারী, সামাজিক বিধিনিষেধের টানাপোড়েনে যাকে পাওয়া সম্ভব নয়। তাই তার রাণী রূপ  পেয়েছে রাধার মধ্যে । আর তাঁর পদাবলীর আবেগ হয়ে উঠেছে এত নিবিড়, এত অন্তরঙ্গ।

(সংগৃহীত)

 

Author: রক্তবীজ ডেস্ক

Comments

comments

Powered by Facebook Comments

Related posts