বৈশাখী ভর্তা

বৈশাখী আয়োজনে ভর্তার তো কোন জুড়িই নাই, তৈরী করতে পারেন বিভিন্ন রকমের মজার মজার ভর্তা।

বেগুন ভর্তা

উপকরণঃ বেগুন বড় ১ টি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচের কুচি ১ চা চামচ, ধনেপাতার কুচি ১ চা চামচ, লবণ স্বাদ মতো, সরষের তেল ২ টেবিল চামচ

প্রণালি: বেগুনের গায়ে তেল মেখে আগুনে পুড়িয়ে নিতে হবে। তারপর পানিতে রেখে খোসা ছাড়িয়ে টুকরো করে নিতে হবে। কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজকুচি, কাঁচামরিচ কুচি ও বেগুন দিয়ে নাড়তে হবে। মসলা বেগুনের সাথে মিশে গেলে ধনেপাতা ও লবণ দিয়ে একটু নাড়াচাড়া পরিবেশন করুন।

 

ইলিশ মাছের ভর্তা


উপকরণ ইলিশ মাছের টুকরো ৩-৪টি, পেঁয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, শুকনো মরিচ ১টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষার তেল ভাজার জন্য।

প্রণালি : মাছের টুকরো ভালো করে ধুয়ে এতে মসলা ও লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। কড়াইয়ে তেল গরম করে মাছগুলো ভালো করে ভেজে নিন। পেঁয়াজ, ধনেপাতা ও কাঁচামরিচ কুচি মচমচে করে ভেজে নিন। মাছ ঠাণ্ডা হলে কাঁটা বেছে নিন। এখন মাছের সঙ্গে ভাজা উপকরণগুলো ভালো করে হাত দিয়ে মাখিয়ে তৈরি করুন মজাদার ইলিশ মাছের ভর্তা।

 

 

 

চ্যাপা শুঁটকির বাগার ভর্তা


উপকরণ: চ্যাপা শুঁটকি ১০/১২ টি, দেশি পেঁয়াজ ১২/১৫ টি, দেশি রসুন ২টি, শুকনা মরিচ ১২টি, সয়াবিন তেল ১ কাপের চার ভাগের এক ভাগ, লবণ পরিমাণ মতো।

প্রণালি : শুঁটকি ১০-১৫ মিনিট ভিজিয়ে রেখে মাথা ও আঁশ ছাড়িয়ে পেট পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। শুঁটকির পানি নিংড়ে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পাটায় মসৃণ করে বাটতে হবে। ফ্রাইপ্যানে তেল গরম করে বাটা উপকরণগুলো অল্প আঁচে পাঁচ মিনিট নেড়েচেড়ে ভাজতে হবে। তেল ওপরে এলে ভর্তা চুলা থেকে নামিয়ে বাটিতে ঢেলে সুন্দর ভাবে পরিবেশন করুন।

 

 

পল্লভি খান
পল্লভি খান

Author: পল্লভি খান​

Comments

comments

Powered by Facebook Comments

Related posts

One thought on “বৈশাখী ভর্তা

  1. […] নানা ধরনের  বিরিয়ানি ও ভর্তা রান্না করে থাকেন। আমি আজ সব্জির […]

মতামত দিন Leave a comment