যাকে মাত্রায় বাধা যায় না, ফরিদুর রেজা সাগর

আজ ২২ ফেব্রুয়ারি। বহুমাত্রিক একজন, ফরিদুর রেজা সাগরের জন্মদিন।

১৯৫৫ সালের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি। চলচ্চিত্র আর লেখার উত্তরাধিকার নিয়ে জন্মেছিলেন।এদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ এর নির্মাতা এবং বাংলাদেশের প্রথম চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘সিনেমা’ এর সম্পাদক ফজলুল হক এবং কথাসাতিহ্যিক রাবেয়া খাতুনের পুত্র তিনি।

 

তিনি জনপ্রিয় লেখক, মিডিয়া ব্যক্তিত্ব ও সংগঠক।তার লেখা ‘ছোট কাকু সিরিজ’ ছোট বড় সকলের কাছে সমান জনপ্রিয়তা পেয়েছে। বড়দের জন্যও লিখেছেন বিভিন্ন ধরনের বই। লিখেছেন  ভ্রমণবিষয়ক গ্রন্থ ‘ভ্রমণ ভ্রমিয়া শেষে’। বাংলাদেশের টেলিভিশন ব্যবস্থা নিয়ে  স্মৃতিকথামূলক গ্রন্থ ‘একজীবনে টেলিভিশন’, ‘টেলিভিশন জীবনের সঙ্গী’ এবং ‘বাংলা টেলিভিশনের ৫০ বছর’- বইগুলো ব্যাপকভাবে আলোচিত হয়েছে। তার লেখা ‘এক জীবনে টেলিভিশন’ বইটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে ।  গল্প ‘অমি ও আইসক্রিমঅলা’ গল্পটি  ৬ষ্ঠ শ্রেণীর পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত রয়েছে। তাঁর লেখা কিশোর সমগ্র গ্রন্থ বেরিয়েছে সাতটি। এছাড়াও অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে-  ‘মমির লাঠি রহস্য’, ‘কুয়াকাটায় কারসাজি’, ‘মানুষের মুখ-৪’, ‘কিশোর সমগ্র-১১’, ‘ছোটনায়ক’, ‘সাতটি সাত রকম’, ‘রাতুল মামা ফিল্ম স্টার’, ‘আমরা সবাই রাজা’, ‘একাত্তরে ওরা’, ‘হিজলতলীর মাঠে সসার এসেছিলো’, ‘বটগাছের মধুরহস্য ও ১২টি গল্প’, ‘একটি পোষা ভূতের গল্প’,‘ছোটদের জন্য কিছু লেখা’ ইত্যাদি বই।
ছেলেবেলা থেকেই টেলিভিশন, বেতার, পত্রিকাসহ মিডিয়ায় সুনামের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন তিনি। শিশু সাহিত্যে অবদানের জন্য তিনি পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার, রোমেনা আফাজ স্মৃতি স্বর্ণ পদক, কবি শামসুর রাহমান শিশুসাহিত্য পুরস্কার, টেনাশিনাস পদক ও ইউরো শিশু সাহিত্য পুরস্কার।
শ্রেষ্ঠ টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা, নির্মাণ এবং পরিচালনার জন্য তিনি পেয়েছেন বাচসাস অ্যাওয়ার্ড, চলচ্চিত্র প্রযোজনার জন্য তিনি পেয়েছেন ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিদেশের নানা সম্মাননা ও পুরস্কার। ২০১৫ সালে গণমাধ্যম শাখায় একুশে পদক পান এই বহুমাত্রিক ব্যক্তিত্ব।  ফরিদুর রেজা সাগর বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই শিক্ষা ও শিশুকিশোর উপযোগী  অসংখ্য অনুষ্ঠানের সঙ্গে জড়িত রয়েছেন।তিনি জনপ্রিয় টিভি অনুষ্ঠান উপস্থাপকও।  পাশাপাশি বিজয় দিবস উপলক্ষে এ লেখকের রচনায়  টেলিভিশনে নয়টি স্বাধীনতার নাটক  প্রচারিত হয়েছে ।
তিনি বর্তমানে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক।  পাশাপাশি নিজেকে লেখালেখিতে সম্পৃক্ত রেখেছেন । দেশের সকল জাতীয় পত্রিকায় লেখেন নিয়মিত।
তিনি পাক্ষিক ‘আনন্দ আলো’ পত্রিকার সম্পাদকমণ্ডলীর সভাপতি এবং ছোটদের  পত্রিকা ‘টইটম্বুর’এর উপদেষ্টা।
ফরিদুর রেজা সাগর বাংলা একাডেমির একজন ফেলো, মুক্তিযুদ্ধ যাদুঘরের স্থাপনা সদস্য ও ছায়ানটের কার্যকরী সদস্য । এছাড়াও বিভিন্ন শিশু  ও সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত এবং এসব সংগঠনের তিনি চ্যারিটি মেম্বার।
ছেলেবেলা থেকেই জড়িত ছিলেন কেন্দ্রীয় কচিকাঁচার মেলা এবং চাঁদের হাট প্রতিষ্ঠানের সঙ্গে।
জন্মদিনে রক্তবীজ ওয়েব পোর্টাল  পরিবারের পক্ষ থেকে তাঁকে অনেক শুভেচ্ছা।

Author: রক্তবীজ ডেস্ক

Comments

comments

Powered by Facebook Comments

Related posts

One thought on “যাকে মাত্রায় বাধা যায় না, ফরিদুর রেজা সাগর

  1. মাহমুদ হাফিজ

    Nice Post

মতামত দিন Leave a comment