ডিপ-স্পেস

Deep Spaceডিপ-স্পেস কাজী হেদায়েতুল ইসলাম

স্যার: উইলিয়াম আজ দেরি কেন? তুমি তো সকল প্রোগ্রামে সময়ের মধ্যে চলে আস?

উইলিয়াম: Sorry Sir,  

আমার ব্যবসাটা ঠিক রাখতে হবে না। নয়তো চলবো কি করে?

বনানী ডিপ্লোম্যাট Transffered to  ফিলিপিন। বেজায় খুশি। আমাকে গতরাত থেকে সেলফোন। বলে ইউরোপীয়ান ক্লাবে জলদি আসো। আমার ছেলেগুলো সেই কাকডাকা ভোর থেকে ওদের মালপত্র গুছানো শুরু করে। কনটেইনারে স্ট্যাফিং এর জন্য। কাজের এক ফাঁকে ড্রয়িংরুমে। T-20  দেখতে মনোযোগী হয়ে পড়ে . . . . বাংলাদেশ-পাকিস্তানকে দারুণভাবে পেটাচ্ছিল। এ মজার খেলাটি উপভোগ না করে পারা যায়!

স্যার : এবার ভারতকেও কুপোকাৎ!! স্যার

It’s a great achievement Royal Bengal Tiger! তারুণ্য! Ñ ক্রিকেটের কথা শুনে জার্মান আর ইটালিয়ান দু’বন্ধু গেল ক্ষেপে। এদেশে পোস্টিং সময় কালটিতে বাংলাও শিখেছে, মন্দ নয়। মোটামুটি চলে। “হেই!! বিশ্বের ক’টি দেশ ক্রিকেট খেলে? ইউরোপে শুধু ইংলিশরা!! দেহ ও মনে যদি Stamina থাকে- তা হলে ফুটবল খেলে দেখাও- নব্বই মিনিট একটানা দৌড়ের ওপর। মুহূর্তে মাঠে খেলোয়াড়কে Decision নিতে হয়।

ক্রিকেট: একদল তো দু’জন বাদে দর্শক! ফিল্ডিং-! To catch or stop the ball  “ বল গড়াইয়া গেল কৈ” গেল কৈ!! সবাইকে দৌড়াতে হয় না। Ashes Tournament জানো? তা হলে কি বুঝ ক্রিকেটের! বলে কি যতদ্রুত পার বুকিং লও শিপমেন্ট।…. ওহ! দারুণ ম্যানিল্যা ফূর্তির দেশ। তোমরা এভাবেই থাক- ঢেকে ঢেকে রাখ। যতসব রাবিশ মানুষ পুড়িয়ে মার… Cruel মিত্থ্যুকের দেশ।

উইলিয়াম Ñ স্যার ঐ ধরনের বাক্য বিনিময়ে দেরি হয়ে গেল। তারপর গাড়ি নিয়ে বের হয়েছি। উড়াল সড়কটুকু শেষ যেখানে ড্রপ- যা ছিল তাই। এতো গাড়ি-বেশি প্রাইভেট কার! ঔষধ কোম্পানীর কাভার্ড ভ্যান “জরুরী রফতানী কাজে নিয়োজিত”; ফলতু।সিটি করপোরেশনের বর্জ্য টানার গাড়ি ড্যাম্প ট্রাক। ঠায় দাঁড়িয়ে, পাশে ইসকুল ভ্যান। শিশু কিশোরেরা, “ইস কি বিশ্রী গন্ধ!” কিচেন ওয়েস্ট। চুইয়ে চুইয়ে আঠাল রস-কষ এভেন্যু একেবারে লেমিনেটেড। আচ্ছা এই গন্ধটাকে কি ভাষায় প্রকাশ করা যায়। পুঁতিগন্ধময়। মনে হয় এটাই Appropriate শব্দ।

রিটা Ñ  স্যার এতো গাড়ি পোড়ান হয়, ধ্বংস করা হয় জাপানীজরা একটু কিছু বলে না।

এলাহি Ñ মাত্র তেইশ হাজার কিলোমিটার রান করেছে এমন গাড়ি ধোঁয়া-মোছা করে Reconditioned বন্দরের কাছে পার্কড একের পর এক।  রো – রো জাহাজের অপেক্ষায় For Export Bangladesh.

রিটা Everyday  হাজার হাজার টন ওয়েস্ট মেটেরিয়ালস। এ যে এক কঠিন অবস্থা। এমন কোন মেয়র আছে কি যে এটা সামাল দিবে!!

স্যার Ñ দেশে মানুষ আর মানুষ! তাই রিয়েল এষ্টেট/ডেভেলপাররা ঠিক কাজ করছে। ঘরের ভেতর থাকুন।

রিটা Ñ আসলে এই মুহূর্তে আমাদের ফুড হ্যাবিট আর পরিধেয় বস্ত্র/পরিচ্ছদ এর একটা Radical change  একরকম জরুরী হয়ে পড়ছে। ওড়না ইজিবাইকের চাকায় পেঁচিয়ে গলায় ফাঁস লেগে মারা গেছে কিশোরীটি! It’s a Sad! প্রক্রিয়াজাত খাবার এর প্যাকেজিং মেটেরিয়ালস সহকারে করে গলধকরণ করা যায় তাই ওটা Edible করে নিতে হবে।

এলাহি Ñ  ঠিকই বলেছ। এছাড়া No way. Problem পলিথিন আর প্লাস্টিক নিয়ে। All sorts of metal পেপার এবংপেপার প্রোডাক্টস রিসাইকেলড Reused সমস্যা নেই। দিন দিন সারা বিশ্বের প্রায় অনেক কিছু’রই মান কমছে তো কমছেই।

: একটু বুঝিয়ে বলা না।

: এই দেখনা সকল ধর্মগ্রন্থেই রয়েছে। “ জন্মিলে মরিতে হইবে।” তবে এভাবে কেন!! সিরিয়ার শিশু আইলান বাবা-মা’র সাথে জীবন বাঁচাতে সাগর পাড়ি দিতে গিয়ে পানিতে ডুবে। আর এটা হল ঢাকার শিশুজিহাদ। ওয়াসার পানির পাইপে পড়ে।

Ñ সামনে দিনগুলোতে আকাশ পথে চলতে গিয়ে-উপর থেকে দেখা যাবেÑ কংক্রিটের জঙ্গল আর মানুষের মৃত্যু

স্যার Ñ টিটু কোথায়? এক সন্ধ্যায় দেখা করতে এল সে মুহূর্তে ভূমিকম্পন। টিটু দেরি না করে রং মিস্ত্রিদের বিল্ডিং এর বাইরে ঝুলান রশি বেয়ে আমাদের আট তলা ছাদ থেকে সড়াৎ করে একেবারে খোলা রাস্তায় গেরিলা কায়দায়

Very Intelligent  যা সাহস!

রিটা Ñ স্যার ও’তো ফ্রিডম ফাইটার, অনেক উপস্থিত বুদ্ধি তবে টাকা ধরে রাখতে পারে না। সব খেয়ে-দেয়ে শেষ। ফূর্তিতে মশগুল। আবার যখন কাজ করে এক মনে তবে স্যার এটার মধ্যে দারুণ আকর্ষণ রয়েছে।ওকে আমার খু-উ-ব ভাল লাগে।

এলাহী Ñ স্যার

Very Interesting!  টিটু ঘরের ভেতর পাইপ ওয়েল্ডিং করে এর সাথে বল-বিয়ারিং যুক্ত সার্কুলার আকারে এক যন্ত্র তৈরি করেছে।

Ñ প্রচন্ড বেগে ওটাতে জোরে শিশ্……শিশ্…… শব্দে উপর-নিচ চক্রাকারে প্র্যাকটিস Everyday. যাতে করে Deep space- এ শূন্য গ্র্যাভিটিতে বসবাস করা যায়। বলে কিনা- সেই কোনকালে 1903- Konstantin Tslolkovsky  সে ছিল Cosmonautics pioneer in Russia  বলে ছিলেন।

Deep Space  -এ মানুষ বাস করতে পারবে কোন অসুবিধা নেই।

রিটা Ñ ভেসে বেড়ান স্বাদটাই ভিন্ন প্রকৃতির রোমা কর জীবন,

A Taste a part.

 

 

Author: কাজী হেদায়েতুল ইসলাম

Comments

comments

Powered by Facebook Comments

Related posts