বৈশাখী রান্না

বৈশাখ মানেই পান্তা ইলিশ। তবে ভিন্ন অনেক রান্নাও করা চাই।  তার মাঝে ইলিশ পোলাউ কিন্তু মন্দ হয় না, কি বলেন? তাই সবার জন্য আমার আজকের আয়োজন এই মজাদার ‘ইলিশ পোলাউ’ ।

ইলিশ পোলাউ

উপকরণ: পোলাউর চাল ১ কেজি, ইলিশ মাছ ২ টি, হলুদ গুঁড়ো  ২ চা চামচ বা (ইচ্ছামতো), মরিচ গুঁড়ো ১ চা চামচ, সয়াবিন তেল আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, টকদই(ফেটানো) দেড় কাপ, চিনি ৪ চা চামচ, এলাচ ৬ টি, দারুচিনি ২ সেমি ৪ টুকরো কাঁচামরিচ ১০টি, লবণ স্বাদ অনুযায়ী,

প্রণালী: মাছ বড় টুকরা করুন। মাছের পানি ঝরিয়ে সামান্য হলুদ, মরিচ ও দই মাখিয়ে রাখুন। পোলাউ রান্নার হাঁড়িতে তেলে পেঁয়াজ হালকা ভেজে সব বাটা ও গুঁড়ো মসলা দিন। অল্প পানি দিয়ে মসলা কষান। দই, চিনি, ১ চা চামচ লবণ ও অল্প পানি দিয়ে কষিয়ে মাছ দিন। কিছুক্ষণ পর পানি কমে তেল ওপরে উঠলে মাছ মসলা থেকে আলাদা করে নিতে হবে। পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরাতে হবে। হাঁড়ি থেকে শুধু মাছগুলো তুলে রাখতে হবে। কাঁচামরিচ বাদে হাঁড়ির মসলায় চাল, লবণ ও অন্যান্য সব উপকরণ দিয়ে ৩-৪ মিনিট ভাজুন। এরপর পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন।

কিছুক্ষণ পর চুলার আঁচ কমিয়ে দিয়ে মাছ কিছু পোলাউ সরিয়ে সাজিয়ে দিয়ে উপরে পোলাউ দিয়ে মাছ গুলো ঢেকে দমে রেখে ২০ মিনিট পরে নামিয়ে ফেলতে হবে।

ব্যাস হয়ে গেলো মজাদার ইলিশ পোলাউ। নামিয়ে বড় ছড়ানো ডিস এ ঢেলে একটু ডেকোরেশন করে পরিবেশন করুন।

 

ইলিশ মাছের মালাইকারি

ইলিশ মাছের মালাইকারি

উপকরণ: বড় ইলিশ মাছের ৮ টুকরা, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়ো ১ চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, লবণ পরিমাণমতো, তেঁতুলের মাড় ১ টেবিল চামচ, তেল ১ কাপ, নারকেলের দুধ ২ কাপ, মশলার গুঁড়া আধা চা চামচ, চিনি স্বাদমতো।

প্রণালীঃ কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ভেজে বেরেস্তা করে অর্ধেক বেরেস্তা উঠিয়ে রাখতে হবে। এবার কড়াইয়ে বেরেস্তার ভেতর এক কাপ করে সব বাটা ও গুঁড়ো মসলা কষিয়ে লবণ ও নারকেলের দুধ দিতে হবে। ফুটে উঠলে মাছ দিতে হবে, ঝোল কমে এলে নারকেলের মিষ্টি বুঝে চিনি দিতে হবে। বেরেস্তা হাতে ভেঙে গুঁড়ো করে দিতে হবে। তেঁতুলের মাড়, গরম মসলার গুঁড়ো, কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে।

 

পল্লভি খান​
পল্লভি খান​

Author: পল্লভি খান​

Comments

comments

Powered by Facebook Comments

Related posts