শীতের পিঠা

রস​চিতই

উপকরণ
আতপ চালের গুঁড়া ৩ কাপ, খেজুড়ের রস ২ কেজি, গুড় ১/২ কেজি, দুধ ২ লিটার, পানি ১ লিটার, লবণ পরিমাণমতো। এলাচ ৩/ ৪ টুকরা।

প্রণালী
পাত্রে পানি ও রস জ্বাল দিন। তাতে গুড় মিশিয়ে দিন। দুধ মিশিয়ে আরো ৩০ মিনিট আগুনে রাখুন। এবার পরিমাণমতো পানি, চালের গুড়া ও সামান্য লবণ মিশিয়ে মাঝারি ঘনত্বের গোলা বানিয়ে নিন।
গোলা চিতই পিঠা মাটির ছাঁচে ঢেলে ঢেলে ঢাকনি দিয়ে ঢেকে পিঠা তৈরি করুন। দেখবেন পিঠাগুলি ফুলে ফুলে উঠেছে। এবার চিকন কাঁচি দিয়ে আস্তে ছাঁচ থেকে পিঠা তুলে নিন। এবার জ্বাল দেয়া দুধ রসে পিঠা চুবিয়ে দিন। সারারাত এভাবে রাখার পর সকালে পরিবেশন করুন। দেখবেন পিঠাগুলি রসে ভিজে তুলতুলে হয়ে আছ।
শহরে রস না পাওযায় এই পিঠা দুধ ও গুড় দিয়ে করা হয় । আর ছাঁচের বদলে ব্যবহার করা হয় কাসার কড়াই। বাকি পদ্ধতি একই । আর রস চিতই এর স্থলে বলে দুধচিতই।

ভাপা পিঠা
উপকরণ
চালের গুড়া ১ কেজি, পানি আধা কাপ, গুড় আধা কেজি, নারকেল কোরানো ১ কাপ, লবণ সামান্য পরিমাণ।
প্রণালী
প্রথমে অ্যালুমিনিয়াম বা মাটির পাত্রের মুখে কাপড় বেধে পানি ভরে চুলায় বসান। এবার চালের গুড়া একটু লবণ দিয়ে কুসুম গরম পানি দিয়ে মেখে চালুনি দিয়ে চেলে নিন। ছোট বাটিতে প্রথমে চালের গুড়া এরপর গুড় তার ওপরে নারকেল দিয়ে আবার চালের গুড়া দিন। পাতলা সাদা কাপড় দিয়ে পিঠাটা মুড়ে নিন। পানি ফুটলে তার ওপর বসিয়ে দিয়ে বাটিটা উঠিয়ে নিয়ে পিঠাটা কাপড় দিয়ে ভালমতো ঢেকে দিন। উপরে একটা ঢাকনা দিন। ৫মিনিট পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

Author: রক্তবীজ ডেস্ক

Comments

comments

Powered by Facebook Comments

Related posts

One thought on “শীতের পিঠা

  1. মাহমুদ হাফিজ

    লোভনীয়!!

মতামত দিন Leave a comment