বিষণ্ণ এই দিনে – রাশেদুল ইসলাম

রাশেদুল ইসলাম

২৬ শে মার্চ, ২০২০ । বংলাদেশের স্বাধীনতা দিবস । মুজিব জন্মশতবর্ষের প্রথম স্বাধীনতা দিবস । অথচ,  এবারের স্বাধীনতা দিবস ছিল কেমন যেন বিষণ্ণ ।

ঢাকা শহর একদম ফাঁকা । সবকিছু নট নড়নচড়ন ।  দিনটা যেন কেমন !

আমি অঁজ পাড়াগাঁর ছেলে । ৫ম শ্রেণির ছাত্র । নতুন ক্লাসে উঠেছি । কিন্তু ক্লাস হয় না । ঢাকায় কিসের যেন গোলমাল । ইংরেজি, বাংলা কোন তারিখই ঠিকমত জানিনে । একদিন সকালে বাড়ির বাইরে মানুষের হৈ চৈ শুনি । দৌড়ে গিয়ে একদল ইপিআর (বর্তমানের বিজিবি) কে যেতে দেখি । আমাদের বাড়ি ভারত সীমান্তের কাছাকাছি । তাই, ইপিআরদের পোশাক আমার চেনা । সবাই কেমন যেন বিধ্বস্ত । কারো কারো কাঁধে রাইফেল ঝোলানো । কারো কাঁধ খালি । কেউ কেউ আহত মনে হয় । আমাদের বাড়ির সামনের দিকটা গ্রামের মূল রাস্তা নয় । আমি অন্য দিকের রাস্তাগুলিতেও যাই । শুধু ইপিআর, পুলিশই নয়, সব রাস্তায় আতংকিত অসহায় পলাতক মানুষের ঢল যেন । গতরাতে ঢাকা শহরে গুলি চলেছে, পুলিশ লাইনে গণহত্যা চলেছে, নির্বিচারে সাধারণ মানুষ হত্যা করা হয়েছে । তাই, জীবন নিয়ে বেঁচে যাওয়া আতংকিত মানুষের ঢল ভারত সীমান্তের দিকে । তাদের লক্ষ্য ভারতের বয়রা সীমান্ত । আমাদের দুটি গ্রাম পার হলেই কাবিলপুর গ্রাম । সেই গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া কপোতাক্ষ নদ পার হলেই ভারত। এপারে পূর্ব পাকিস্তান ( বর্তমানের বাংলাদেশ); ওপারে ভারত । বড় হয়ে জেনেছি যে রাতে ঢাকা শহরে গণহত্যা চলে সে রাত ছিল ২৫ শে মার্চের । ভয়াল ২৫ শে মার্চ । তার পরদিন ২৬শে মার্চ । সেদিনের পলায়নরত মানুষের মুখে শুনেছি ঢাকা শহর একদম ফাঁকা । সেখানে ভয়াবহ নিস্তব্ধতা । আজকের ঢাকায় সেদিনের সেই ‘ভয়াবহ নিস্তব্ধতা’ নেই । তবে একদম ফাঁকা । কেমন যেন বিষণ্ণ !

তবে, ঢাকা শহরের আজকের ‘নিস্তব্ধতা’ এক ধরণের সমর কৌশল মাত্র । অদৃশ্য করোনা ভাইরাসের বিরুদ্ধে সমর কৌশল । বিশেষজ্ঞগণ বলছেন করোনা ভাইরাসে আক্রান্তদের চিহ্নিত করে আলাদাভাবে চিকিৎসা দিতে হবে । একইসাথে এ ধরণের সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হলে অতি অল্প সময়ে করোনা ভাইরাসের অভিশাপ থেকে দেশ মুক্ত হতে পারবে ইনশাল্লাহ । সে মোতাবেক সরকার থেকে দিকনির্দেশনা দেওয়া হচ্ছে । আমাদের উচিত এ ধরণের নির্দেশনা যথাযথ অনুসরণ করা । একইসাথে এই মহা দুর্যোগ মোকাবেলায় যে কোন ধরণের সাহায্য প্রদানের জন্য আমাদের সকলের মানসিক প্রস্তুতি রাখা দরকার ।

 স্বাধীনতা অর্জনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অবদান রেখেছেন; তাঁদের সকলের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি । মহান সৃষ্টিকর্তা তাঁদের সকলের শান্তি নিশ্চিত করুন ।

সকলকে শুভেচ্ছা  জানাই।

%d bloggers like this: